কিভাবে সহজে ট্রেন/রেলওয়ে টিকেট অনলাইনে কাটবেন?

রেলওয়ে টিকেট অনলাইন

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের দেখাতে যাচ্ছি কিভাবে খুব সহজে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট/অ্যাপ থেকে ই-টিকেট কিনতে পারবেন। আশা করি এরপর থেকে আপনারা বাসায় বসেই নিজের টিকেট নিজে কিনতে পারবেন, আর লাইনে দাড়িয়ে টিকেট কাটতে হবে না। এছাড়া অনলাইনে ট্রেনের টিকেট কাটার সুবিধা হলো খুব সহজে অগ্রিম ট্রেনের টিকেট কাটা যায়। ফলে গুরুত্বপূর্ণ ভ্রমণে আপনার টিকেট অগ্রিম কেটে যাত্রা নিশ্চিত করতে পারবেন।

রেলওয়ে টিকেট অনলাইনে কাটতে সবার আগে প্লে স্টোর হতে "Rail Sheba" অ্যাপটি সার্চ করে ডাউনলোড করে নিন। অথবা নিচের লিংক হতে সরাসরিও অ্যাপটি ডাউনলোড করতে পারেন, এছাড়াও নিচে দেওয়া লিংক হতে "Rail Sheba" এর ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। ট্রেনের টিকিট কাটার অ্যাপস এবং মোবাইল ওয়েবসাইট এর ইন্টারফেস একই, তাই খুব সহজে নিচের স্ক্রিনশটগুলো ফলো করতে পারবেন। এবার ব্রাউজার/অ্যাপটি ওপেন করলে নিচের মতো লগিন স্ক্রিন আসবে। সেখান থেকে লগিন করতে পারবেন।


তবে যেহেতু আপনারা নতুন ইউজার তাই আপনাদের আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করতে আপনার ফোন নাম্বার, জাতীয় পরিচয়পত্র নং ও জন্ম তারিখ বসিয়ে ক্যাপচা ভেরিফাই করে রেজিস্ট্রেশন করতে পারবেন। লগিন করার পর নিচের মতো Buy Tickets ট্যাব হতে অনলাইনে ই-টিকেট কাটতে পারবেন। এছাড়া My Tickets ট্যাব হতে আপনার কাটা টিকেট দেখতে ও ডাউনলোড করতে পারবেন।


কিভাবে অনলাইনে রেলওয়ে ই-টিকেট কাটবেন?

লগিন করার পর Buy Tickets ট্যাব-এ যাবেন, সেখানে নিচের মতো ইনপুট ফিল্ড থাকবে,


এখানে-
  1. FROM: আপনি যে স্টেশন থেকে উঠতে চান তা বেছে নিন।
  2. TO: আপনি যে স্টেশনে নামতে চান তা বেছে নিন।
  3. CLASS: এখানে যে শ্রেণির সিট খুঁজচ্ছেন তা বাছাই করুন।
  4. JOURNEY DATE: যেদিনের টিকেট কাটবেন তা বেছে নিন।
  5. রিটার্ন টিকেট কাটতে ৫ নং মার্ক করা বাটনটি ব্যবহার করতে পারেন। এতে FROM ও TO অদলবদল হয়ে যাবে
তারপর SEARCH TRAINS বাটনে ক্লিক করলে নিচের মতো স্ক্রিনে ঐ রুটের যাবতীয় ট্রেনের তালিকা ও তাদের সিটের ক্লাস, দাম ও খালি সিটের পরিমান দেখানো হবে।


এবার এখান থেকে BOOK NOW বাটনকে ক্লিক করলে পরবর্তী ধাপে নিয়ে যাবে। টিকেট বুক করার আগে যাত্রার সময় ভালো ভাবে দেখে নিবেন। পরবর্তী ধাপে আপনাকে সিট বেছে নিতে দেওয়া হবে। এখানে উপরের সারি হতে আপনাকে কোচ/বগি বেছে নিতে দেওয়া হবে, আর তার নিচে সিট প্লান থেকে আপনাকে সিট বেছে নিতে হবে। তারপর নিচে স্ক্রল করে CONTINUE PURCHASE বাটনে ক্লিক করুন।


এখানে কমলা রঙে ভরাট সিটগুলো বিক্রি হয়ে গেছে আর সাদা রঙের সিটগুলো খালি আছে। আর কালো রঙের সিটগুলো আপনি বেছে নিয়েছেন। কোচ/বগির ক্ষেত্রেও এই কথা প্রযোজ্য
এরপর নিচের মতো স্ক্রিন আসবে তাতে আপনার সিমে যে ওটিপি আসবে, সেটা বসাবেন। এবার VERIFY বাটনে ক্লিক করুন।


এখন প্যাসেঞ্জার ডিটেইলস পেজ আসবে এখানে আপনার নাম কন্টাক্ট ইনফরমেশন দেখাবে, PROCEED বাটনে ক্লিক করুন।


এবার আপনাকে পেমেন্ট পেজে নিয়ে যাওয়া হবে। এখানে আপনাকে আপনার যাত্রা ও ভাড়া বিবরণী দেওয়া হবে এবং কত টাকা পেমেন্ট করতে হবে তা দেওয়া থাকবে। একটু নিচে স্ক্রল করলে নিচের মতো পেমেন্ট মেথড দেখতে পাবেন। সেখান থেকে একটি বেছে নিয়ে PROCEED TO PAYMENT এ ক্লিক করুন।


একটু অপেক্ষা করলে আপনার বেছে নেওয়া পেমেন্ট মেথড অনুযায়ী অনলাইন পেমেন্ট পোর্টাল আসবে। আমি যেহেতু বিকাশ বেছে নিয়েছি তাই আমার নিচের মতো বিকাশের পেমেন্ট স্ক্রিন আসবে। (নিরাপত্তা জনিত কারণে আমি সম্পূর্ণ পেমেন্ট প্রসেস দেখালাম না)


পেমেন্ট সম্পন্ন হলে নিচের মতো স্ক্রিন আসবে।


VIEW TICKET বাটনে ক্লিক করলে টিকেট দেখতে পারবেন। সেই সাথে DOWNLOAD TICKET বাটনে ক্লিক করে টিকেট ডাউনলোড করতে পারবেন। এছাড়া টিকেটের একটি সফট কপি আপনার ইমেইলে পৌছে দেওয়া হবে।


বাংলাদেশ রেলওয়ে ই-টিকেট নমুনা

নিচে আপনার ডাউনলোড করা রেলওয়ে ই-টিকেট এর নমুনা দেওয়া হলো।


আপনারা ভ্রমনের সময় এই টিকেটের অনলাইন কপি আপনার ফোনে থাকলেই হবে। আপনি যদি অন্য ব্যাক্তির জন্য টিকেট কেটে দেন তাহলে তাকে উক্ত পিডিএফটি ফরওয়ার্ড করে দিতে পারেন, বা একটি প্রিন্টেড কপি দিতে পারেন। আগে ই-টিকেট কাউন্টার থেকে প্রিন্ট করা লাগলেও বর্তমানে এর প্রয়োজন নেই। এছাড়া আপনার ফোনে রেলওয়ে অ্যাপের My Tickets ট্যাবে উক্ত টিকেটের অনলাইন কপি পাবেন।

কোন শ্রেণির/ক্লাসের টিকেট নিবো?

টিকেট কাটার সময় ক্লাস সিলেক্ট করার সময় আপনারা কিছু ক্লাস এর নাম সংকেত/সংক্ষেপে লিখা দেখতে পাবেন। তাই নিচের ছক থেকে জেনে নিন কোন ক্লাস দ্বারা কি ধরণের সিট বুঝায়।
সংকেত কোচ শ্রেণী কোচের ধরন সম্ভাব্য খরচ
AC_B এসি বার্থ শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার উচ্চ খরচ
AC_S এসি সিট শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার মাঝারি খরচ
SNIGDHA স্নিগ্ধা এসি চেয়ার (আরামদায়ক) মাঝারি খরচ
F_BERTH প্রথম শ্রেণী বার্থ শীতাতপ বিহীন স্লিপার মাঝারি খরচ
F_SEAT প্রথম শ্রেণী সিট শীতাতপ বিহীন চেয়ার মাঝারি খরচ
F_CHAIR প্রথম শ্রেণী চেয়ার শীতাতপ বিহীন চেয়ার মাঝারি খরচ
S_CHAIR শোভন চেয়ার শীতাতপ বিহীন, সাধারণ কম খরচ
SHOVAN শোভন শীতাতপ বিহীন, সাধারণ কম খরচ
SHULOV শুলভ শীতাতপ বিহীন, সাধারণ অত্যন্ত কম খরচ
AC_CHAIR এসি চেয়ার শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার উচ্চ খরচ
বাংলাদেশ রেলওয়ের তৃতীয় শ্রেণীর কোচ সেবা পহেলা আগস্ট ১৯৮৯ সাল থেকে বন্ধ করা হয়েছে।
আমি রিকমেন্ডে করবো আপনি যদি সাধারণ যাত্রী হোন তাহলে S_CHAIR বা শোভন চেয়ার এর টিকেট কাটুন। এটি তুলনামূলক সস্তা, এবং এর সিটগুলো খোলামেলাও। এছাড়াও আপনি গুগলে সার্চ দিয়ে দেখতে পারবেন কোচের সিট কেমন। এছাড়া আপনার নেট-এ সার্চ করলে কোন শ্রেণীর কোচ কেমন তা দেখতে পারেবন।
তো, এই ছিলো আমাদের আজকের পোষ্ট কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট কাটবেন। আশা করি এখন থেকে আপনারা নিজের টিকেট নিজে কিনতে পারবেন। পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন। এছাড়াও যুক্ত থাকতে পারেন আমাদের টেলিগ্রাম চ্যানেলে
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
মন্তব্য নেই
মন্তব্য করুন
comment url
airdrop logo
Pi Coin Mainnet Is Almost There!!